الزَّكوة / أهَمِّيَّةُ الزَّكوة فِي الْاِقْتِصَادِ الْإِسْلَامِي
الْمُقَدِّمَةُ :
إِنَّ الزَّكَوةَ رُكْنٌ مُهِمَّ مِنْ اَركَانِ الْإِسْلَامِ إِنَّ اللهَ تَعَالَى أَمَرَ صَاحِبَ الْاَمْوَالِ بِاَدَاءِ الزَّكوة لِلسَّائِلِ وَالْمَحْرُومِ. وَإِنَّهُ تَعَالَى قَالَ : وَاَقِيْمُوا الصَّلوةَ وَأتُوا الزَّكَوةَ وَارْكَعُوا مَعَ الرَّاكِعِينَ" -
تعريف الزَّكَوةِ :
الزَّكوةُ مَصْدَرُ مِنْ بِبَابِ نَصَرَ يَنْصُرُ مَعْنَاهُ فِى اللُّغَةِ : الطَّهَارَة وَالنُّمُرُّ وَالْبَرَكَةُ وَفِى الْإِصْطلاح : الزَّكُوةُ هِيَ تَهْلِيكُ جُزْء مال عينههُ الشَّارِعُ مِنْ مُسْلِمٍ فَقِيرٍ غَيْرِ هَاشِمِي مَعَ قَطْعِ الْمَنْفَعَةِ عَنِ الْمُمْلَكِ لِوَجْهِ اللهِ تَعَالَى -
مَصارِفُ الزَّكَوةِ :
مَصَارِفُ الزَّكَوةِ ثَمَانِيَةُ، وَهِي : الْفُقَرَاهُ وَالْمَسَاكِينُ وَالْعَامِلونَ عَلَى الزَّكَوةِ وَالْمُؤَلَّفَةُ قُلُوبُهُمْ وَالرِّقَابُ وَالْغَارِمُونَ وَسَبِيل اللهِ وَابْنُ السَّبِيلِ وَتَفْصِيلُهَا فِى الْآيَةِ الْكَرِيمَة، حَيْثُ قَالَ تَعَالَى : إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاءِ وَالْمَسَاكِينَ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤلَفَةُ قُلُوبُهُمْ وَفِى الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللهِ وَابْنِ السَّبِيلِ فَرِيضَةٌ ، منَ اللَّهِ وَاللَّهُ عَلِيمٌ حَكِيمٌ -
اهمية الزَّكَوةِ فِي الْاِقْتِصَادِ الْإِسْلَامِي :
١- الزكوة تُرقِي الْأَحْوَالَ الْاِقْتِصَادِيَّةَ : إِنَّ الزَّكَوةَ تُرَقِّي الاحوال الاقْتِصَائِيَّة. لأَنَّ الْأَغْنِيَاء يَعْطُونَ أَمْوَالَ الزَّكَوةِ إِلَى فُقَرَاءِ الْمُجْتَمَعِ وَبِهَا تَتَرقى احوالُ الْفُقَرَاءِ وَالضُّعَفَاءِ -
٢- الركوةُ تَزِيلُ الرَّأْسُمَالِيةِ : تَغْنِى الْأَغْنِيَاهُ بِالرَّأْسِمَالِيةٍ يَوْمًا بَعْدَ - يَوْمٍ وَتَفْقِرُ الْفُقَرَاهُ يَوْمًا بَعْدَ يَوْمٍ وَالزَّكُوةُ تَزِيلُ هَذِهِ الرَّأْسْمَالِيَة مِنَ الْمُجْتَمَعِ وَالدَّوْلَةِ وَالْعَالَمِ -
٣- الزكوةُ تَزيدُ الْمُسَاعَدَةِ وَتُقِيمُ الْمُسَاوَاةَ : الزَّكُوةُ تَزِيْدُ الْمُسَاعَدَة بَيْنَ النَّاسِ وَتُقِيمُ الْمُسَاوَاةَ بَيْنَ الْأَغْنِيَاءِ وَالْفُقَرَاءِ فِي الْمُجْتَمَعِ والدولَةِ وَتَزيلُ التَّفَرُّقُ بَيْنَهُمَا، لأنَّ الزَّكَوةَ تَنْظُرُ إِلَى الْفُقَرَاءِ وَالْمَسَاكِينَ كَى لَا يَسْكُنَ أَحَدُّ فِى المُجْتَمَع فَقِيرًا وَلَا مُهملاً ولا عاجزا -
٤- الرَّكُوةُ تَصْنَعُ مَكَانَ الْعَمَلِ : الزَّكَوةُ تَصْنَعُ مَكَانَ الْعَمَلِ وَتَزِيلُ الْعَطَالَةَ، لِأَنَّهُ لِإِدَاءِ الزَّكَوةِ يَحْتَاجُ إلى تَعْيِينِ النَّاسِ وَأَيْضًا يَحْتَاج البو لِتَقْسِيمِ الزَّكَوةِ، فَتَنْجِي النَّاسُ عَنْ لَعْنَةِ الْعَطَالَة -
٥- الزكوة تنمى أَمْوَالَ النَّاسِ : لَا تَنْقُصُ اَمْوَالُ أَحَدٍ بِأَدَاءِ الزَّكْرةِ. وَهِيَ تصل إلى عَامَّة النَّاسِ مِنَ الْمُقَرَاءِ وَالْمَسَاكِينَ تُنشر أَمْوَالَ النَّاسِ -
الْاخْتِنَامُ :
إِنَّ الزَّكَوةَ لَهَا اهْتِيَّةٌ كَبِيْرَةُ فِي الْاِقْتِصَادِ الْإِسْلَامِي لِأَنَّهَا تزيل الفقر والله ولعْنَةُ الْعَطَالَةِ مِنَ الْمُجْتَمَعِ وَالتَّوْلَةِ
যাকাত/ ইসলামী অর্থনীতিতে যাকাতের গুরুত্ব
উপস্থাপনা:
যাকাত ইসলামের একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ। দরিদ্র ও বঞ্চিতদেরকে যাকাত প্রদানের জন্য আল্লাহ তায়ালা সম্পদশালীদেরকে আদেশ করেছেন। আল্লাহ তায়ালা ইরশাদ করেন, “আর তোমরা সালাত কায়েম কর, যাকাত আদায় কর এবং রুকুকারীদের সাথে কর কর"।
زكوة -এর পরিচয় :
زكوة শব্দটি বাবে نَصَرَ - يَنْصُرُ -এর মাসদার। এর আভিধানিক অর্থ- পবিত্রতা, বৃদ্ধি, বরকত। পরিভাষায় আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে কোনো প্রকার উপকার গ্রহণ ব্যতীত হাশেমী নয় এমন মুসলমান-দরিদ্র ব্যক্তিকে শরীয়ত প্রণেতা কর্তৃক সম্পদের নির্ধারিত অংশের মালিকানা প্রদান করাকে যাকাত বলে ।
যাকাতের খাত :
যাকাতের খাত আটটি। যথা- ফকির, মিসকিন, যাকাত আদায়ের কর্মচারী, যাদের চিত্তাকর্ষণ করা হয়, দাসমুক্তি, ঋণগ্রস্ত, আল্লাহর রাস্তা ও মুসাফির। এ খাতগুলোর বিস্তারিত বিবরণ আয়াতে বর্ণিত হয়েছে। যেমন আল্লাহ তায়ালা বলেন, “নিশ্চয় সদকা (যাকাত) প্রদান করা হবে ফকির, মিসকিন, যাকাত আদায়ের কর্মচারী, যাদের "চিত্তাকর্ষণ করা হয়, দাসমুক্তি, ঋণগ্রস্ত, আল্লাহর রাস্তায় ও মুসাফিরকে। এটা তারা আল্লাহর পক্ষ থেকে ফরয হিসেবে পাবে, আর আল্লাহ মহাজ্ঞানী ও প্রজ্ঞাবান"।
ইসলামী অর্থনীতিতে যাকাতের গুরুত্ব:
১. যাকাত অর্থনৈতিক অবস্থাকে উন্নত করে : যাকাত যাবতীয় অর্থনৈতিক অবস্থাকে উন্নত করে। কেননা ধনীরা সমাজের দরিদ্রদেরকে যাকাত প্রদানের মাধ্যমে দরিদ্র ও দুর্বলদের অর্থনৈতিক অবস্থার উন্নতি ঘটে।
২. যাকাত পুঁজিবাদ বিদূরিত করে। পুঁজিবাদের কারণে ধনীরা দিন দিন ধনী হয় আর দরিদ্ররা দিন দিন আরও দরিদ্র হয়। যাকাত এ পুঁজিবাদকে সমাজ, রাষ্ট্র ও বিশ্ব থেকে অপসারণ করে।
৩. যাকাত সহযোগিতা বৃদ্ধি করে ও সমতা প্রতিষ্ঠা করে। যাকাত মানুষের মাঝে সহযোগিতা বৃদ্ধি করে এবং সমাজ ও রাষ্ট্রের ধনী ও দরিদ্রদের মাঝে সমতা প্রতিষ্ঠা করে এবং তাদের মধ্যকার ব্যবধান দূর করে। কারণ যাকাত ফকির মিসকিনদের স্বার্থকে প্রাধান্য দেয়, যেন সমাজে কোনো লোক দরিদ্র হিসেবে বসবাস না করে এবং কোনো লোক অবহেলিত ও অক্ষম না থাকে।
৪. যাকাত কর্মক্ষেত্র তৈরি করে : যাকাত কর্মক্ষেত্র তৈরি করে এবং বেকারত্ব দূর করে। কেননা যাকাত আদায় করার জন্য মানুষ নিয়োগের প্রয়োজন হয় এবং যাকাত বণ্টনের জন্যও মানুষ নিয়োগের প্রয়োজন হয়। ফলে যাকাত মানুষকে বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি দেয়। ৫. যাকাত মানুষের সম্পদ বৃদ্ধি করে : যাকাত আদায়ের কারণে কারও সম্পদ কমে না। এটা সাধারণ জনগণ তথা ফকির ও মিসকিনদের নিকট পৌঁছে যায়। ফলে মানুষের সম্পদ বৃদ্ধি পায় ।
উপসংহার:
ইসলামী অর্থনীতিতে থাকাতের বিরাট গুরুত্ব হয়েছে। কেননা এটা সমাজ ও রাষ্ট্র থেকে দারিদ্র্য, লাঞ্ছনা ও বেকারত্বের অভিশাপ দূর করে।