الْكَلِمَةُ وَالْكَلَامُ مَا هُمَا؟ وَكَمْ قِسْمًا لَهُمَا؟ بَيْن بالأمثلة - কালিমা ও কালাম কাকে বলে? এ দুটি কয় প্রকার? উদাহরণসহ বর্ণনা কর | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

Join Telegram for More Books
الْكَلِمَةُ وَالْكَلَامُ مَا هُمَا؟ وَكَمْ قِسْمًا لَهُمَا؟ بَيْن بالأمثلة - কালিমা ও কালাম কাকে বলে? এ দুটি কয় প্রকার? উদাহরণসহ বর্ণনা কর | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

(toc)

السؤال  : الْكَلِمَةُ وَالْكَلَامُ مَا هُمَا؟ وَكَمْ قِسْمًا لَهُمَا؟ بَيْن بالأمثلة - 

الأجابة :

التقديم :

إِنَّ الْكَلِمَةَ وَالْكَلَامَ مَوضُوعَان مهمان فِى عِلْمٍ النَّحْو اِنَّ الْبَحْثَ فِي عِلمِ النَّحْوِ يَدُورُ حَوْلَهُمَا أَصْلَا، فَتَعْرِيف الْكَلِمَةِ وَالْكَلَامِ وَأَقْسَامَهُمَا مُذْكُورَةٌ فِى التَّالِى بِالتَّمْثِيل -

تعريف الكلمة :

أ - الْمَعْنَى لُغَةُ :

الْكَلِمَةُ مُسْتَقَةٌ مِنَ الْكَلِمِ. مَعْنَاهَا :
١ - القول . ٢- الإرادة، ٣ - الْحُكْمُ ٤-  الخَطْبَة. 

ب . التَّعْرِيفُ اصْطلاحا :

١- قَالَ صَاحِبُ هِدَايَةِ النَّحْرِ: الْكَلِمَةُ لَفَنَّا وُضِعَ لِمَعْنَى مُفْرَةٍ -
۲- قَالَ صَاحِب مَوسُوعَةُ النَّحْرِ وَالصرف والإعراب : فِى اللَّفْظَةُ الدالة عَلَى مَعْنَى مُفرَدٍ بِالْوَضْعِ سَوَاء أَكَانَتْ حَرْفًا وَاحِدًا أَمْ أَكْثَرَ-
المثال : قلم، كتب، إلى وغير ذلك.

تَعْرِيفُ الْكَلَامِ :

أ المعنى لغة :

الكلام مُشْتَقٌ مِنَ الكَلِمِ، مَعنَى الْكَلِمِ : الجرح.
ومعنى الكلام : ١- الجملة، ٢- الحديث، ٣- القول.

ب . التعريف اصطلاحا :

١- قَالَ صَاحِب هِدايةِ النحو :الكلام لفظ تضمن كلمتين بالاسنان بحيث تفيد المخاطب فائدة تامة يصح السكوت عليها -
۲- قَالَ صَاحِبُ أَوضَحَ الْمَسَالِكِ : هو عِبَارَةٌ عَمَّا اجْتَمَعَ فِيهِ امرانِ  اللفظ والإفادة -
المثال : محمد رسول الله

أَقْسَامُ الْكَلِمَةِ :

تَنْقَسِمُ الْكَلِمَةُ إِلى ثَلَاثَةِ اقسامٍ، وَهِيَ :
١. الإسم. ٢. الفِعْل .٣ الحرف

تُعْرِيفُ الْإِسْمِ :

هُوَ كَلِمَةً تَدلُّ عَلَى مَعْنَى فِى نَفْسِهَا غَيْرَ مُقْتَدِنِ بِأَحَدٍ .
الْأَرْمِنَةِ الثَّلَاثَةِ مِثْلُ : سَعِيدُ، مَكَةُ ، صَوم.

تعريف الفعل :

هُوَ كَلِمَةً تَكُلُّ عَلَى مَعْنَى فِي نَفْسِهَا دَلَالَةٌ مُقْتَرِنَةٌ باحد الأزمنة الثلاثة. 
مِثْلُ : كَتَب يَكْتُبُ أَكْتُبُ.

تعريفُ الْحَرْفِ :

هُوَ كَلَمَةٌ لَا تَدُلُّ عَلى مَعْنَى فِى نَفْسِهَا بَلْ تَدلُّ عَلَى معنى في غيرها. 
مثل : من، إلى. في.

أَقْسَامُ الكلام :

يُسَمَّى الْكَلامُ جُمْلَةُ أَيْضًا فِي الْقَوَاعِدِ العربية. فَالْكَلَامُ أَو الجُمْلَةُ تَنْقَسِمُ إِلى قِسْمَيْنِ، وَهُمَا :
١- الْجُمْلَةُ الاِسْمِيَّة  ٢- وَالْجُملة الفعلية

اَلْجُمْلَةُ الاسْمِيَّةُ :

هِى الْجُمْلَةُ الَّتِي تَبْدَأُ بِالِاسْمِ، مِثْلُ : رَاشِدُ عَالِمٌ. 

الجُمْلَةُ الْفِعْلِيَّةُ :

هِيَ الْجُمْلَةُ الَّتِي تَبْدَأُ بالفعل، مِثْلُ : جَاءَ رَاشِدُ

اَلْخَاتِمَةُ :

الْكَلِمَةُ وَالْكَلَامُ تَنْقَسِمان إلى الأقسام المذكورة. فعلى الطلاب أنْ يَهْتَمُوا بِهَذَيْنِ الْمَوْضُوعَيْنِ حَقَّ الْاهْتِمَامِ لِتَحْصِيلِ الْمَهَارَةِ فِي عِلْمِ النَّحْوِ.المهارة في علم النحو.


প্রশ্ন: كلام ও كَلِمَةُ কাকে বলে? এ দুটি কয় প্রকার? উদাহরণসহ বর্ণনা কর । 

উত্তর:

উপস্থাপনা :

كلام ও كَلِمَةُ নাহুশাস্ত্রের গুরুত্বপূর্ণ দুটি বিষয়। কেননা নাহুশাস্ত্রে মূলত এ দুটি বিষয়কে কেন্দ্র করে আলোচনা করা হয়। নিম্নে   كلام ও كَلِمَةُ -এর পরিচয় ও প্রকারসমূহ উদাহরণসহ আলোচনা করা হলো।

 كَلِمَةُ -এর পরিচয় :

ক. আভিধানিক অর্থ :

كَلِمَةُ  শব্দটি كلم  এ থেকে উদ্ভূত। এর অর্থ১.القول  তথা বাণী, ২.الارادة  তথা ইচ্ছা, ৩.الحقم তথা হুকুম, ৪. الخطبة তথা বক্তব্য।

খ. পারিভাষিক সংজ্ঞা :

 ১. هِدَايَةِ النَّحْرِ গ্রন্থকার বলেন- الْكَلِمَةُ لَفَنَّا وُضِعَ لِمَعْنَى مُفْرَةٍ –
অর্থাৎ, كَلِمَةُ এমন শব্দকে বলা হয়, যা একক অর্থ প্রকাশের জন্য গঠিত হয়েছে।
 ২. مَوسُوعَةُ النَّحْرِ وَالصرف والإعرابগ্রন্থকার বলেন-فِى اللَّفْظَةُ الدالة عَلَى مَعْنَى مُفرَدٍ بِالْوَضْعِ سَوَاء أَكَانَتْ حَرْفًا وَاحِدًا أَمْ أَكْثَرَ-
অর্থাৎ, গঠনগত দিক থেকে যে শব্দ একক অর্থকে নির্দেশ করে, তাকে كَلِمَةُ  বলে। তা এক অক্ষরবিশিষ্ট হতে পারে আবার একাধিক অক্ষরবিশিষ্টও হতে পারে।
 উদাহরণ : قلم، كتب، إلى ইত্যাদি ।

 كلام -এর পরিচয়

ক. আভিধানিক অর্থ :

كلام শব্দটি  كلم থেকে নিষ্পন্ন। كلم -এর অর্থ- الجرح  তথা আঘাত করা। আর  كلام-এর অর্থ- الجملة তথা বাক্য, الحديثতথা বাণী, القول  তথা কথা।

খ. পারিভাষিক সংজ্ঞা :

১. هِدَايَةِ النَّحْرِ গ্রন্থকার বলেন-الكلام لفظ تضمن كلمتين بالاسنان بحيث تفيد المخاطب فائدة تامة يصح السكوت عليها -
 অর্থাৎ, كلام এমন বক্তব্যকে বলে, যা ইসনাদের মাধ্যমে দুটি শব্দকে এমনভাবে অন্তর্ভুক্ত করবে, যা শ্রোতাকে পরিপূর্ণ উপকার প্রদান করবে যার উপর চুপ থাকা  শুদ্ধ হবে।
২.   أَوضَحَ الْمَسَالِكِ গ্রন্থকার বলেন-  هُوَ عِبَارَةٌ عَمَّا اجْتَمَعَ فِيهِ أَمْرَانِ اللَّفْظِ وَالْإِفَادَةِ
অর্থাৎ, كلام হলো, যাতে শব্দ ও উপকারিতা দুটি বিষয় একত্রিত হয়েছে।
উদাহরণ : محمد رسول الله

كَلِمَةُ -এর প্রকার :

 كَلِمَةُ তিন প্রকার । যথা-
১ اسم. (বিশেষ্য), ২. فِعْل (ক্রিয়া), ৩. حرف (অব্যয়)।

اسم -এর পরিচয় :

اسم এমন শব্দ যা নিজেই নিজের অর্থ প্রকাশ করতে পারে; যে অর্থ তিন কালের কোনো একটির সাথে সংশ্লিষ্টতা রাখে না। যেমন- سَعِيدُ، مَكَةُ ، صَوم.

فِعْل -এর পরিচয় :

 فِعْل এমন শব্দ যা নিজেই নিজের অর্থ প্রকাশ করতে পারে এবং তিন কালের কোনো একটির সাথে সম্পৃক্ত থাকে। যেমন-  كتب(সে লিখল), يكتب  (সে লিখছে/লিখবে), اكتب  (তুমি লিখ)।

حرف -এর পরিচয় :

حرف এমন শব্দ, যা নিজের অর্থ নিজে প্রকাশ করতে পারে না;বরং অন্য শব্দের সাথে মিলিত হয়ে নিজের অর্থ প্রকাশ করে। যেমন- في، إلى، من

كلام -এর প্রকার :

আরবি ব্যাকরণে كلام -কে جملة -ও বলা হয়। আর كلام বা جملة দু'প্রকার। যথা
 جملة فعلية . ٢ جملة اسمية ١
১.جملة اسمية : যে বাক্য اسم দ্বারা আরম্ভ হয়, তাকে جملة اسمية বলে। যেমন- رَاشِدُ عَالِمٌ, (রাশেদ একজন জ্ঞানী) ।
 ২. جملة فعلية: যে বাক্য فعل দ্বারা আরম্ভ হয়, তাকে جملة فعلية বলে। যেমন- جَاءَ رَاشِدُ(রাশেদ আসল)।

উপসংহার :

كلمة ওكلام  সব উল্লিখিত প্রকারে বিভক্ত হয়ে থাকে। তাই ছাত্রদের কর্তব্য হলো, নাহুশাস্ত্রে দক্ষতা অর্জনের জন্য এ দুটি বিষয়ে যথাযথ গুরুত্ব প্রদান করা।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!