(toc)
السؤال : مَا هُمَا الْمُذَكَّرُ وَالْمُؤْتَتُ؟ بَين بالأمثلة -
الإجابةُ :
التَّمْهِيدُ :
إِنَّ الجِنْسَ يَنْقَسِم إِلَى قِسْمَيْنِ فِي اللُّغَةِ الْعَرَبِيَّةِ الْمُذَكَّرُ وَالْمُؤَنَّتُ. وَالتَّفْصِيلُ عَنْ تَعْرِيفِهِمَا كَمَا يلى -
تعريف الْمُذَكَّر :
أ - الْمَعْنَى لُغَةٌ :
اَلْمُذَكَّرُ هُوَ الْمُفَردُ الْمُذَكَّرُ الاِسْمِ الْمُفْعُول مِن الْمَصْدَرِ التَّذْكِيرِ، مَعْنَاهُ : ضِد المؤنث -
ب - التعريف اصطلاحا :
۱- قَالَ صَاحِبُ مَبَادِئُ الْعَرَبِيَّةِ : الْمُذَكَّرُ مَا دل عَلَى ذَكَرٍ مِنَ النَّاسِ والحيوانات -
٢- قَالِ صَاحِبُ جَامِعِ الدروسِ الْعَرَبِيَّةِ : هُوَ مَا يَصِحُ أَنْ تُشير اليه بقولك (هذا) -
المثال : اسد، رجل
تعريف المؤنث :
أ - المعنى لُغَةٌ :
الْمُؤَنَّتُ هُوَ الْمُفَردُ الْمُذَكَّرُ لِاِسْمِ الْمَفْعُولِ مِنَ الْمَصْدَرِ التانيث مَعْنَاهُ : ضِد الْمُذَكَرِ-
ب - التعريف اصطلاحا :
۱- قَالَ صَاحِبُ مَبَادِئُ الْعَرَبِيَّةِ : المؤنث مَا دَلَ على الأنثى.
٢- قَالَ صَاحِبُ هِدَايَةِ النَّحْو : هُوَ مَا فِيهِ عَلَامَةُ التَّأْنيث لفظا أو تقديرا
الْمَثَالُ : عَائِشَة ،مِسْطَرَةٌ
الاخْتِنَامُ :
إِنَّ الْمُذَكَّرَ وَ الْمُؤَنَّتُ كلَيْهِمَا مُهمَّانٍ مِنْ حَيْثُ الْجِنْسِ، وَلَو أَرَادَ الطَّلابُ أَنْ يَعْرِفُوهُمَا فَلَا سَبِيلَ لَهُ دُونَ أَنْ يَحْفَظَ عَلَامَا تَهُمَا -
প্রশ্ন : مُذَكَّر ও مُؤَنَّتُ কাকে বলে? উদাহরণসহ বর্ণনা কর।
উত্তর :
উপস্থাপনা :
আরবি ভাষায় লিঙ্গ দু'প্রকার, পুংলিঙ্গ ও স্ত্রীলিঙ্গ। নিম্নে এতদুভয়ের পরিচয় সবিস্তারে তুলে ধরা হলো।
مُذَكَّر এর পরিচয় :
ক. আভিধানিক অর্থ :
مُذَكَّر শব্দটি التَّذْكِيرِ মাসদার থেকে اِسْمِ الْمُفْعُول -এর واحد مذكر-এর সীগাহ। অর্থ- مؤنثএর বিপরীত তথা পুংলিঙ্গ ।
খ. পারিভাষিক সংজ্ঞা :
১. مَبَادِئُ الْعَرَبِيَّةِগ্রন্থকার বলেন- الْمُذَكَّرُ مَا دل عَلَى ذَكَرٍ مِنَ النَّاسِ والحيوانات
অর্থাৎ, এটি مُذَكَّر হলো এমন বিশেষ্য, যা মানুষ বা প্রাণীর পুংলিঙ্গ বোঝায়।
২. جَامِعِ الدروسِ الْعَرَبِيَّةِগ্রন্থকার বলেন- هُوَ مَا يَصِحُ أَنْ تُشير اليه بقولك (هذا)
অর্থাৎ, مُذَكَّر এমন শব্দকে বলে, যার দিকে هذا দ্বারা ইশারা করা শুদ্ধ হয়।
উদাহরণ : اسد، رجل
مُؤَنَّتُ-এর পরিচয়:
ক. আভিধানিক অর্থ :
مُؤَنَّتُ শব্দটি التانيث মাসদার থেকে اِسْمِ الْمَفْعُول এর واحد مذكر -এর সীগাহ। অর্থ- مُذَكَّر এর বিপরীত তথা স্ত্রীলিঙ্গ ।
খ. পারিভাষিক সংজ্ঞা :
১. مَبَادِئُ الْعَرَبِيَّةِ গ্রন্থকার বলেন- المؤنث مَا دَلَ على الأنثى.
অর্থাৎ, স্ত্রীলিঙ্গ বোঝায় এমন ইসমকে مُؤَنَّتُ বলে।
২. هِدَايَةِ النَّحْوগ্রন্থকার বলেন- هُوَ مَا فِيهِ عَلَامَةُ التَّأْنيث لفظًا أو تقديرا
অর্থাৎ, مُؤَنَّتُ হলো এমন ইসম, যাতে প্রকাশ্য বা উহ্যভাবে عَلَامَةُ التَّأْنيث বিদ্যমান থাকে।
উদাহরণ : عَائِشَة ،مِسْطَرَةٌ
উপসংহার :
লিঙ্গের প্রকার বিচারে মুয়াক্কার ও মুয়ান্নাস উভয়টিই গুরুত্বপূর্ণ। এ দুটিকে চিনতে হলে ছাত্রদের এগুলোর চিহ্নসমূহ আয়ত্ত করা একান্ত আবশ্যক ।