(toc)
السؤال: بَيِّنُ عَلَامَاتِ الْاِسْمِ مُمَثَلاً -
الْإِجَابَةُ :
البَدَايَةُ :
اِنَّ الْاِسْمِ مِنْ اَهَمَ اقْسَامِ الْكَلِمَةِ، وَلَهُ قَوَانِينَ مخْتَلِفَة فِى الْقَوَاعِدِ الْعَرَبِيَّةِ. وَعَلَامَاتُهُ مَذْكُورَةً فِي التَّالِي -
علامات الإسْم :
لِلْاِسْمِ عَلَامَاتُ يُعْرَفُ بِهَا، إِذَا اتَّصَلَتْ مِنْهَا عَلَامَةً وَاحِدَة أو اكثر بأي لفظ عَمَنَ كَوْنَهُ اِسْمًا، وَهِيَ فِي التَّالِي :
١- كَوْنُ اللَّفْظِ عَلَمًا، مِثْلُ : جَاير-
٢- كَوْنُه مُضَافًا، مِثْلُ : رَسُولُ اللهِ -
٣- كَوْنَهُ مَوْصُوفًا، مِثْلُ : رَجُلٌ صَادِقَ -
٤- كونه معرفا بال، مِثْلُ : الرَّجُلُ -
ه- كونه مجروراً بحَرْفِ الْجَرِ، مِثْلُ : فِي الدَّارِ-
٦- كونه منونًا ، مثل : قرآن مجيد -
٧- كونه مُفْرَداً. مثلُ : رَجُلٌ -
٨- كونه مثنو،مثل: رجلان -
٩ - كونَهُ جَمْعًا، مِثْلُ : رِجَالُ -
١٠- كُونَهُ مُصَغَرًا، مِثْلُ : كُتيب -
١١- كونه مُنَادَى، مِثْلُ : يَا ماجد -
١٢- كونه منسُوبًا مِثْلُ : بِنْغَلَا دِيشِى -
۱۳- كونه متصلا بالتاء المربوطة (ة)، مِثْلُ : مَدْرَسَة-
١٤- كُونُهُ عَدَدًا، مِثْلُ : عَشَر-
١٥- كونَهُ ضَمِيرًا، مِثْلُ : هُوَ -
١٦- كونه ذَا مَعْنَى الْمَكَانِ، مِثْلُ : مَسْجِدُ-
١٧- كُونُ ذَا مَعْنَى الزَمَانِ، مِثْلُ : يَوْمُ -
۱۸- كُونُهُ ذَا مَعْنى الالةِ، مِثلُ : مِيزَانُ-
١٩- كَوْنُه غَيْرَ الْمُنْصَرِف، مثل : عُمَرُ -
٢٠- صحَةُ الأخْبَارِ عَنْهُ، مِثْلُ : اللهُ عَليْمُ -
الْخَاتِمَةُ :
إِنَّ الْإِسْمَ مِنْ آهَمَ أَقْسَامِ الْكَلِمَةِ فِى الْقَوَاعِدِ العَرَبِيَّةِ. وَهُوَ يُعْرَفُ بِالْعَلَامَاتِ الْمَذْكُورَةِ فَعَلَى الطَّلابِ أَنْ يَحْفَظُوا هَذِهِ العَلَامَاتِ كما حقها-
প্রশ্ন : - ا ِسْمَ এর চিহ্নসমূহ উদাহরণসহ বর্ণনা কর ।
উত্তর :
উপস্থাপনা :
كَلِمَةِ এর অন্যতম গুরুত্বপূর্ণ প্রকার হলো । الْإِسْمَ তথা বিশেষ্য। আরবি ব্যাকরণে এর বিভিন্ন বিধান রয়েছে। নিম্নে الْإِسْمَ এর চিহ্নসমূহ আলোচনা করা হলো।
الْإِسْمَ এর চিহ্নসমূহ :
الْإِسْمَ এর এমন কতিপয় চিহ্ন রয়েছে, যেগুলো দ্বারা الْإِسْمَ কে চেনা যায়। যদি কোনো শব্দের সাথে এক বা একাধিক চিহ্ন যুক্ত হয়, তাহলে শব্দটির হওয়া নির্দিষ্ট হয়। নিম্নে সেগুলো তুলে ধরা হলো-
১. শব্দটি علم হওয়া। যেমন- جَاير
২. শব্দটি مُضَافًহওয়া। যেমন- رَسُولُ اللهِ
৩. শব্দটি مَوْصُوفً হওয়া। যেমন- رَجُلٌ صَادِقَ
৪. শব্দটি ال দ্বারা معرفة হওয়া। যেমন- الرَّجُلُ
৫. শব্দটি حَرْفِ جر এর দ্বারা মাজরুর হওয়া। যেমন- فِي الدَّارِ
৬. শব্দটি তানবীনযুক্ত হওয়া। যেমন- قرآن مجيد
৭. শব্দটি একবচন হওয়া। যেমন- رَجُلٌ
৮. শব্দটি দ্বিবচন হওয়া। যেমন رجلان -
৯. শব্দটি বহুবচন হওয়া। যেমন- رجال -
১০. শব্দটি مُصَغَرহওয়া। যেমন- كُتيب
১১. শব্দটি مُنَادَى হওয়া। যেমন- يَا ماجد
১২. শব্দটি منسُوبً হওয়া। যেমন- بِنْغَلَا دِيشِى
১৩. শব্দটি গোল তা (ة) যুক্ত হওয়া। যেমন- مَدْرَسَة
১৪. শব্দটি সংখ্যাবাচক হওয়া। যেমন- عَشَر
১৫. শব্দটি ضَمِير হওয়া। যেমন- هُوَ
১৬. শব্দটি স্থানের অর্থবোধক হওয়া। যেমন- مَسْجِدُ
১৭. শব্দটি কালের অর্থজ্ঞাপক হওয়া। যেমন- يَوْمُ
১৮. শব্দটি যন্ত্রের অর্থবোধক হওয়া। যেমন- مِيزَانُ
১৯. শব্দটি غَيْرَ الْمُنْصَرِف হওয়া। যেমন- عُمَرُ
২০. শব্দটি সম্বন্ধে সংবাদ প্রদান শুদ্ধ হওয়া। যেমন- اللهُ عَليْمُ
উপসংহার :
আরবি ব্যাকরণে الْإِسْمَ কালিমার গুরুত্বপূর্ণ একটি প্রকার। এটাকে উল্লিখিত চিহ্নসমূহ দ্বারা চেনা যায়। তাই ছাত্রদের কর্তব্য হলো এ চিহ্নসমূহ ভালোভাবে আয়ত্ত করা।