হেদায়াতুন নাহু (আরবী-বাংলা) | Hedayatun Nahu (Arabic-Bangla)

Join Telegram for More Books
হেদায়াতুন নাহু (আরবী-বাংলা) | Hedayatun Nahu (Arabic-Bangla)

হেদায়াতুন নাহু (আরবী-বাংলা) | Hedayatun Nahu (Arabic-Bangla) | هداية النحو (العربية والبنغالية)

লেখক পরিচিতি

আরবী ব্যাকরণের অনবদ্য গ্রন্থ হেদায়াতুন নাহু এর মুসান্নিফ (রচয়িতা) র. এর নামের ব্যাপারে মতভেদ রয়েছে। যেমন- (ক) দেরায়াতুন নাহু এর রচয়িতার মতে এর লেখক আল্লামা আবু হাইয়ান নারী (র.) যিনি প্রখ্যাত মুফাসসির ও নাহু শাস্ত্রবিদ ছিলেন। (খ) তা'দাদুল উলূম প্রণেতা এর মতে এর রচয়িতা হলেন- শায়খ সিরাজউদ্দীন উসমান চিশতী নিজামী ওরফে আখী সিরাজ আউধী (র.)। যিনি সুলতানুল মাশায়েখ খাজা নিজামউদ্দীন মুহাম্মদ বদায়ূনী দেহলভী (র.) কর্তৃক পাক-ভারত উপমহাদেশে ইসলামের বার্তা বাহক রূপে প্রেরীত হন। উল্লেখ্য যে, এই মতটিই সর্বাধিক বিশুদ্ধ। নিম্নে শায়েখ সিরাজউদ্দীন আউধী (র.)-এর সংক্ষিপ্ত জীবন-পরিচিতি প্রদত্ত হল।


নাম ও জন্ম: সিরাজউদ্দীন উসমান, উপাধী নিজামী ও চিশতী। ষষ্ঠ শতাব্দীর শেষ লগ্নে ভারতের দিল্লীর উপকণ্ঠে কোন এক সম্ভ্রান্ত পরিবারে তিনি জন্মলাভ করেন। তাঁর পিতা-মাতা ও জন্ম তারিখ সম্পর্কে সঠিক কোন তথ্য পাওয়া যায় না।


জীবন পরিক্রমা: আল্লামা শায়খ সিরাজউদ্দীন উসমান (র.) নিজ এলাকায় থেকে বাল্য শিক্ষা গ্রহণ করেন। অত:পর অতি অল্প বয়সেই হযরত নিজামউদ্দীন বদায়ূনী (র.) এর আস্তানায় আধ্যাত্মিক জ্ঞান তথা ইসমে বাতিনী হাসিলের লক্ষ্যে গমন করেন। তবে ইলমে জাহেরী তথা ইলমে শরীয়তের জ্ঞানার্জনের প্রতিও ছিল তাঁর প্রবল আগ্রহ। মীর খোরদ (র.) লিখেন যে, তিনি যখন দিল্লী পৌঁছেন তখন তাঁর একমাত্র সম্বল ছিল কাগজ ও কলম। তিনি দিল্লীতে শায়খ নিজামউদ্দীন (র.)-এর খেদমতে থেকে অতি অল্প সময়ে ইলমে মা'রেফাতের উচ্চ শিখরে পৌঁছে যান এবং শায়খ (র.)-এর বিশেষ দৃষ্টি আকর্ষণে সক্ষম হন।


ইলমে জাহেরী অর্জন: শায়খ নিজামউদ্দীন (র.) যখন হিন্দুস্তানের বিভিন্ন অঞ্চলে মুব্বালিগ প্রেরণের ইচ্ছা করেন তখন বঙ্গ প্রদেশে প্রেরণের জন্য তাঁকে মনোনীত করেন। কিন্তু যখন জানতে পারলেন যে, তিনি ইলমে জাহেরীতে পূর্ণতা লাভ করেননি তখন তিনি বললেন - اول درجه درين كار علم ست (এ কাজের জন্য সর্ব প্রথম ইলমে জাহেরী আবশ্যক) এবং তিনি আরও বললেন- “ইলমহীন ব্যক্তি শয়তানের খেলনা স্বরূপ। শয়তান যেরূপ ইচ্ছা করে তাকে নিয়ে তদ্রূপ খেলতে থাকে"। উক্ত মজলিসে হযরত ফখরুদ্দীন যাররাদী (র.) উপস্থিত ছিলেন। তিনি আরজ করলেন- درششماه اورا دانشمند ميكنم (নির্দেশ হলে মাত্র ছয় মাসে আমি তাকে ইলমে জাহেরীতে পারদর্শীরূপে গড়ে তুলতে পারি।) সুতরাং তাই হলো । অতি অল্প সময়ে তিনি ইলমে জাহেরীতেও পাণ্ডিত্য লাভ করেন। কথিত আছে যে, তদানিন্তন কালের বিজ্ঞ কোন আলিমও তাঁর সাথে বিতর্ক (মুনাযারা) করতে সাহস করতেন না।


খেলাফত লাভ: ইলমে জাহেরীতে পূর্ণতা লাভের পর সুলতানুল মাশাইখ খাজা নিজামউদ্দীন (র.) তাঁকে খেলাফত প্রদান করে বঙ্গে প্রেরণ করেন।


কর্মজীবন: খেলাফত লাভের পর তিনি বঙ্গ প্রদেশে আগমণ করেন এবং বঙ্গপ্রদেশকে ঈমান ও ইসলামের ঐশী নূর দ্বারা নূরান্বিত করেন। তৎকালীন বঙ্গপ্রদেশের প্রধানমন্ত্রী শাহ্ আতাউল হক পান্ডবী তাঁর বিদ্যার গভীরতা এবং ইসলামের বিভিন্নমুখী খেদমতের ব্যাপক তৎপরতা লক্ষ্য করে তাঁকে স্বীয় খলিফারূপে মনোনীত করেন।


রচনাবলী: শায়খ সিরাজউদ্দীন (র.) বেশ কতিপয় গ্রন্থ রচনা করেন। তার মধ্যে বিশেষ উল্লেখযোগ্য হলো- হেদায়াতুন নাহু, মীজানুছ ছরফ ও পাঞ্জাগঞ্জ।


ইন্তেকাল: ইলমে দ্বীনের বিশিষ্ট এ খাদেম বিভিন্নমুখী খেদমত আঞ্জাম দিয়ে অসংখ্য ভক্ত ও শিষ্য রেখে ৭৫৮ হিজরীতে ইহলোক ত্যাগ করেন। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলায়হি রাজিউন)


প্রথম অধ্যায় : ইসম প্রসঙ্গ

  • গরিচ্ছেদ-১: اسم معرب এর সংজ্ঞা
  • পরিচ্ছেদ-২: اسم معرب এর হুকুম বা বিধান
  • পরিচ্ছেদ-৩: اسم معرب এর اعراب এর প্রকারভেদ
  • পরিচ্ছেদ-৪: منصرت و غير منصريف প্রসঙ্গ

প্রথম মাকসাদ : মারফূআত প্রসঙ্গ

  • পরিচ্ছেদ-১ : فاعل প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-২ : দু’ফেলের দ্বন্দ্ব প্রসঙ্গ
  • পরিচ্ছেদ ৩ : مفعول مالم يسم فاعله প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-৪ : مبتدا ও خبر (উদ্দেশ্য ও বিধেয়) প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-৫: خبر ان واخواتها প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-৬: اسم كان او اخواتها প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-৭: اسم ماولا প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-৮: لائ نفي এর খবর প্রসঙ্গ

দ্বিতীয় মাকসাদ - মানসবাত প্রসঙ্গ

  • পরিচ্ছেদ-১: مفعول مطلق প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-২: مفعول به প্রসঙ্গ
  • পরিয়ে-৩: مفعول فيه (স্থান বা কালবাচক কর্মপদ)
  • পরিচ্ছেদ-৪: مفعول له প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-৬ : حال (অৱস্থাবোধক পদ) প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-৭: تمييز (সন্দেহ নিরসনকারী পদ) প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-৮: مثتثني (পৃথককৃত পদ) প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-৯ : خبر كان واخواتها প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-১০: اسم ان واخواتها  প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-১১: منصوب بلائ نفي جنس এর ভর্তি প্রায় সব প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-১২: خبر ما ولا المشبهتين بليس এর প্রসঙ্গ

তৃতীয় মাকসাদ - যের বিশিষ্ট পদ প্রসঙ্গ

  • পরিশিষ্ট: توابع (অনুগামী পদ) প্রসঙ্গ
  • পরিচ্ছেদ- ১: نعت বা صفت প্রসঙ্গ
  • পরিচ্ছেদ-২: عطف بحروف
  • পরিচ্ছেদ-২: تاكيد (দৃঢ়তা সৃষ্টিকারী পদ)
  • পরিচ্ছেদ-৪: بدل (স্থলবর্তী পদ)
  • পরিচ্ছেদ-৫: عطف بيان

দ্বিতীয় অধ্যায় : মবনী ইসম প্রসঙ্গ

পরিচ্ছেদ-১:  ضمير (সর্বনাম পদ)
পরিচ্ছেদ-২: اسماء اشارة (ইংগিত সূচক বিশেষ্য)
পরিচ্ছেদ-৩: موصول (সম্বন্ধবাচক পদ)
পরিচ্ছেদ-৪: اسماء افعال (ক্রিয়াবাচক বিশেষ

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!