المقالة : خُلُقُ حَسَنُ
أو حُسْنُ الْخُلق / مَكَارِمُ الْأَخْلَاقِ / الأخلاق الكريمة
الْمُقَدِّمَةُ : قَالَ النَّبِيُّ ﷺ: بُعِثْتُ لِأُتَمِّمَ مَكَارِمَ الْأَخْلَاقِ. وَكَلَامُهُ عَلَيْهِ السَّلَامُ هَذَا جُمْلَةً قَصِيرَةً تُرْشِدُ إلَى مَعْنَى عَمِيقٍ لِلْمُتَفَكْرِيْنَ، وَتُرْشِدُ أَيْضًا إلى أن خُلُقًا حَسَنًا مِنْ أهم الأمورِ الْمُؤْمِنِينَ وَالْمُسْلِمِينَ.
مَعْنَى الْخُلُقِ : الْخُلُقُ فِي اللُّغَةِ : الْعَادَةُ. وَفِي الْاصْطِلاحِ : هُوَ الْعَادَةُ الْحَسَنَةُ الَّتِي تَحُدُّ النَّاسَ عَلَى الْأَعْمَالِ الْفَاضِلَةِ.
الْأُمُورُ الَّتِي يَسْمُلُهَا خُلُقَ حَسَنٌ : خُلُقٌ حَسَنٌ يَسْمُلُ الْحَيَاء وَالصَّبْرَ وَالْحِلْمَ وَالْكَرَمُ وَالْفَضْلَ وَالْحِكْمَةَ وَالشَّجَاعَةَ وَالتَّوَكُل وَالْعَفْوَ وَإيْفَاء الْوَعْدِ وَالْإِحْسَانَ وَالإخلاص والشكر وأداء الْوَاجِبَاتِ وَالْفَرَائِضِ وَتَوْقِيرَ الْكِبَارِ وَتَرَحْمَ الصَّغَارِ وَالصَّدْقَ وَكَظمَ الْغَيْظِ وَاجْتِنَاب الشَّرُورِ والسَّيِّئَاتِ وَغَيْرَ ذَلِكَ.
فَضِيْلَةُ خُلُقٍ حَسَن : لِخُلُقٍ حَسَنٍ فَضَائِلُ كَثِيرَةُ إِنَّهُ يَكْمُلُ الْإِيْمَانَ. كَمَا قَالَ النَّبِيُّ ﷺ : "أَكْمَلُ الْمُؤْمِنِينَ إِيْمَانًا أَحْسَنُهُمْ خُلُقًا"، وَهُوَ مِيْرانُ الْمَجْدِ وَالْكَرَمِ بَيْنَ النَّاسِ وَيَجْعَلُ الْإِنْسَانَ مَحْمُوْدًا وَمَحْبُوبًا عِنْدَ الْمُجْتَمَعِ. قَالَ عَلَيْهِ السَّلَامُ : إِنْ مِنْ خِيَارِكُمْ أَحْسَنُكُمْ أَخْلَاقًا".
مَأْخَذُ خُلُقٍ حَسَنٍ : مَأْخَذُ خُلُقٍ حَسَنٍ هُوَ اللهُ سُبْحَانَهُ وَتَعَالَى وَنَبِيُّهُ ﷺ . قَالَ تَعَالَى : "صِبْغَةَ اللَّهِ وَمَنْ أَحْسَنُ مِنَ اللَّهِ صِبْغَةً وَقَدْ روى عَنِ النَّبِيِّ ﷺ: تَخَلْقُوْا بِأَخْلَاقِ اللَّهِ". وَقَالَ تَعَالَى فِي بَيَانِ وَصْفِ الرسول (ﷺ) : "وَإِنَّكَ لَعَلَى خُلُقٍ عَظِيمٍ". وَقَالَ عَلَيْهِ السَّلَامُ : "بُعِثْتُ لأتمم مكارم الأخلاق".
الْخَاتِمَةُ : خُلُقَ حَسَنٌ وَصْفٌ مِنْ أَوْصَافِ الرَّسُولِ (ﷺ) وَالصَّالِحِينَ وَاللهُ أَمَرْنَا بِذلِكَ، فَعَلَيْنَا أَنْ نَتْصِفَ بِوَصْفِ خُلُقٍ حَسَنٍ وَنَجْتَنِبُ الأخلاق السيئة.
আরবি প্রবন্ধ/রচনা: উত্তম চরিত্র
উপস্থাপনা : নবী কারীম (স) ইরশাদ করেন- “আমি উত্তম চরিত্রাবলির পূর্ণতা দানের জন্য প্রেরিত হয়েছি”। রাসূল (স)-এর এই বাণীটি একটি সংক্ষিপ্ত বাণী, যা গবেষকদেরকে গভীর অর্থ নির্দেশ করে। আবার এও নির্দেশ করে যে, উত্তম চরিত্র মুমিন ও মুসলমানদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়।
خُلُقِ - এর অর্থ : অভিধানে خُلُقِ শব্দের অর্থ চরিত্র। পরিভাষায়- خُلُقِ হলো সে উত্তম চরিত্র, যা মানুষকে মহৎ কর্মে উদ্বুদ্ধ করে।
উত্তম চরিত্র যে সকল বিষয় অন্তর্ভুক্ত করে : উত্তম চরিত্র লজ্জা, ধৈর্য, সহনশীলতা, বদান্যতা, সম্মান, জ্ঞান, বীরত্ব, তাওয়াক্কুল, ক্ষমা, প্রতিশ্রুতি পূরণ, দয়া, নিষ্ঠা, কৃতজ্ঞতা, ওয়াজিব ও ফরযসমূহ আদায়, বড়দের প্রতি শ্রদ্ধা, ছোটদের প্রতি স্নেহ, সত্যবাদিতা, ক্রোধ সংবরণ এবং খারাপ ও মন্দ বিষয়াদি পরিহার করা ইত্যাদিকে অন্তর্ভুক্ত করে।
উত্তম চরিত্রের ফযিলত : উত্তম চরিত্রের অনেক ফযিলত রয়েছে। এটি ঈমানকে পূর্ণতা দান করে। যেমন নবী কারীম (স) ইরশাদ করেন- “পূর্ণ ঈমানদার সে যার চরিত্র সর্বোত্তম”। এটি মানুষের মাঝে মর্যাদা ও সম্মানের মাপকাঠী। এটি সমাজে মানুষকে প্রশংসিত ও প্রিয়ভাজন করে তোলে । নবী কারীম (স) ইরশাদ করেন, “তোমাদের মাঝে সেই শ্রেষ্ঠ যার চরিত্র সর্বোত্তম” ।
উত্তম চরিত্রের উৎস : উত্তম চরিত্রের উৎস হলেন মহান আল্লাহ তায়ালা ও তাঁর নবী (স)। আল্লাহ তায়ালা ইরশাদ করেন- “আল্লাহর রঙে রঙিন হও, আল্লাহর রঙ হতে আর কার রঙ উত্তম হতে পারে”। নবী কারীম (স) থেকে বর্ণিত আছে, “তোমরা আল্লাহর চরিত্রে চরিত্রবান হও”। আল্লাহ তায়ালা রাসূল (স)-এর গুণ বর্ণনায় বলেন- “অবশ্যই আপনি উত্তম চরিত্রের অধিকারী”। রাসূল (স) ইরশাদ করেন, “আমি উত্তম চরিত্রাবলির পূর্ণতা দানের জন্য প্রেরিত হয়েছি”।
উপসংহার : উত্তম চরিত্র রাসূল (স) ও সালেহীনদের গুণ। আল্লাহ আমাদের এ ব্যাপারে নির্দেশ করেন। কাজেই আমাদের উচিত উত্তম চরিত্রের গুণে গুণান্বিত হওয়া এবং মন্দ চরিত্র পরিত্যাগ করা ।